তীরন্দাজ মাছ!!

ঋজু আজম

আমরা মানুষেরাই শুধু অস্ত্রের ব্যাবহার জানি, তা নয় । আমাদের এই প্রাণী জগতে অনেক প্রাণীই আছে যারা জীবন বাঁচাতে বা আহার শিকারে বিচিত্র ধরণের সব অস্ত্র ব্যাবহার করে । Archer

তীরন্দাজ মাছ বা আর্চারফিশ এমনি এক বিচিত্র অস্ত্র ব্যাবহার করে শিকারের জন্য । এরা পানির উপরি ভাগে উঠে এসে জ্বলার ধারে কাছে হেলে থাকা গাছপালায় চড়ে বেড়ান কীটপতঙ্গ শিকার করে । আর অস্ত্র হিসেবে কাজে লাগায় মুখের থুথু । পানিতে থেকেই লক্ষ্য ভেদ করতে প্রচণ্ড গতিতে ছুড়ে দেয় থুথু । কীটপতঙ্গ ছোড়া থুথুর আঘাতে পানিতে পরে গেলেই গপ করে গিলে খায় এই তীরন্দাজ মাছ বা আর্চারফিশ । আসলে এরা পানিকেই থুথু হিসেবে অস্ত্রে পরিণত করে । archer2

শিকারি এই মাছ প্রায় দেড় মিটার বা পাঁচ ফুট দূর থেকে অব্যর্থভাবে লক্ষ্যভেদ করতে পারে । কখনো ছুড়ে দেওয়া থুথুর এই তীরে এক ফোঁটা পানি বা থুথু থাকে। আবার কখনো একসঙ্গে বেশ কয়েক ফোঁটা পানি থাকে । Archer Fish (Toxotes chatareus) leaping for spider.

তীরন্দাজ মাছ বা আর্চারফিশ আকারে তেমন বড় নয়। প্রজাতি ভেদে পাঁচ থেকে ১০ সেন্টিমিটার দীর্ঘ হতে পারে। সবচেয়ে বড়টি ৪০ সেন্টিমিটার পর্যন্ত হয়।

এরা পৃথিবীর দক্ষিণ-পূর্ব এশিয়া ও অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চলের উপকূলীয় এলাকার লোনা জলে বাস করে ।

Check Also

পুরাতন ব্রহ্মপুত্র: নদী, নিরাপদ পানি ও মানুষের গল্প

দূষণের এই চিত্র শুধু পুরাতন ব্রহ্মপুত্রের না, সমগ্র বাংলাদেশের প্রায় প্রতিটি নদীরই। কোরোনাকালীন এই দূর্যোগে দূষণমুক্ত নদী হতে পারতো দেশের প্রান্তিক জনগোষ্ঠীর নিরাপদ পানির অন্যতম উৎস। আমরাই দূষণের মাধ্যমে মানুষকে অন্য উৎসের দিকে ঝুকতে বাধ্য করেছি।

ঢাকা বিশ্ববিদ্যালয় গবেষক দলের চমৎকার আবিষ্কারঃ শৈবাল থেকে ন্যানো-ফিল্টার

লেনা আলফি সম্প্রতি শৈবাল থেকে পানি বিশুদ্ধকরণ ন্যানো ফিল্টার তৈরি করে সারাবিশ্বে হৈচৈ ফেলে দিয়েছেন …

One comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *