মর্ত্যলোকের স্বর্গরাজ্য- ১

মাহবুব রেজওয়ান 

সৃষ্টিকর্তা যেমন পৃথিবীকে নিজ হাতে বানিয়েছেন, তেমনি স্বর্গও বানিয়েছেন নিজ হাতে। তাইতো অনেক সময় পৃথিবীতেই আমরা এমন কিছু অসাধারণ জায়গার সন্ধান মাঝে মাঝে পেয়ে যাই, যা দেখে মনে হয় সৃষ্টিকর্তা হয়তো স্বর্গ থেকে পৃথিবীতে জায়গাটা নিয়ে এসেছেন। এমনই কিছু অসাধারণ দর্শনীয় স্থান নিয়ে এনভাইরনমেন্টমুভ ডটকম শুরু করেছে ধারাবাহিক ফিচার। আজকের পর্বে এমনই তিনটি অসাধারণ দর্শনীয় স্থানের কিছুটা তুলে ধরছি পাঠকের কাছে।

টানেল অফ লাভঃ 

tunnel-of-love-ukraine-3

ইউক্রেনের ক্লাভেন শহরে অবস্থিত তিন কিলোমিটার একটি রেলপথ হচ্ছে এই ‘টানেল অফ লাভ’।

রেলপথের দু’ধারে সারি সারি লতানো গাছ আসলেই একটি সবুজ টানেলের মতো তৈরি করেছে। টানেলটি মূলত ব্যাবহার করা হয় একটি কোম্পানিতে কাঠ আনা-নেওয়ার কাজে। ভালোবাসার পূজারিরা যার নাম দিয়েছেন  টানেল অফ লাভ। তারা বিশ্বাস করেন কোন যুগল এখানে এসে যদি তাদের ভালোবাসা নিয়ে কোন মনবাসনা প্রকাশ করেন, তাহলে তাদের মনবাসনা পূরণ হয়। চাইলে আপনি আপনার সঙ্গী/সঙ্গিনী নিয়ে ঘুরে আসতে পারেন। বলা তো যায় না, হয়তো অপূর্ণ অনেক ইচ্ছা পূরণ হয়ে যেতেও পারে।  tunnel-of-love-ukraine-1

 

সালার দ্যা ইউনিঃ

salar-de-uyuni-salt-flat-mirror-9

প্রথমে দেখলে আপনি হয়তো ফটোশপের কারসাজি ভেবেই ভুল করবেন। বিশাল প্রান্তর জুড়ে যেন কেউ একটি আয়না বসিয়ে দিয়েছে এখানে। ‘সালার দ্যা ইউনি’ বলিভিয়ার দক্ষিণে অবস্থিত। আসলে পুরো প্রান্তরটি একটি কয়েক মিটার পুরু লবণের স্তর। এখন থেকে ৩০,০০০-৪২,০০০ বছর আগে এলাকাটি ‘মিনচিন’ নামক একটি লেকের অন্তর্ভুক্ত ছিল। লেকটি পরবর্তীতে শুকিয়ে গেলে লবণের এই পুরু আস্তরণটি রেখে যায়। যখন লবণের এই আস্তরণের উপর পানি জমা হয়, তখন এটি যেন প্রাকৃতিক আয়না হিসেবেই কাজ করে। পরিস্কার খোলা আকাশ, বিশাল প্রান্তর এবং লবণের কঠিন আস্তরনের কারণে পানির উপর নিজের স্পষ্ট প্রতিবিম্ব আপনি এখানে দেখতে পাবেন। লবণের এই মরুভুমি প্রায় ১০,৫৮২ বর্গ কিলোমিটার বিস্তৃত। salar-de-uyuni-salt-flat-mirror-6

 

 

তিয়াঞ্জি মাউন্টেইনঃ 

unbelievable-places-12-1

তিয়াঞ্জি মাউন্টেইনের নামকরণ করা হয়েছে চীনের এক বিপ্লবী নেতা জিয়ান ডাকুনের নামানুসারে। এই নেতা নিজেকে তিয়াঞ্জি উপাধিতে ভূষিত করেন। ‘তিয়াঞ্জি’ শব্দের অর্থ  স্বর্গের সন্তান। এখানে আসলে আপনার আসলেই মনে হবে নিশ্চয়ই আপনি স্বর্গের কোন স্থানে চলে এসেছেন। এখানে প্রায় হাজার খানেক চূড়া রয়েছে। সর্বোচ্চ চূড়াটি ১২৬২.৫ মিটার উচ্চ।  ক্যাবল কারে চড়ে আপনি সম্পূর্ণ এলাকাটি ঘুরে দেখতে পারেন। সম্পূর্ণ এলাকাটি ৬৭ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে রয়েছে।

tianzi-mountain

 

এনভাইরনমেন্টমুভ ডটকম ডেস্ক

Check Also

পুরাতন ব্রহ্মপুত্র: নদী, নিরাপদ পানি ও মানুষের গল্প

দূষণের এই চিত্র শুধু পুরাতন ব্রহ্মপুত্রের না, সমগ্র বাংলাদেশের প্রায় প্রতিটি নদীরই। কোরোনাকালীন এই দূর্যোগে দূষণমুক্ত নদী হতে পারতো দেশের প্রান্তিক জনগোষ্ঠীর নিরাপদ পানির অন্যতম উৎস। আমরাই দূষণের মাধ্যমে মানুষকে অন্য উৎসের দিকে ঝুকতে বাধ্য করেছি।

ঢাকা বিশ্ববিদ্যালয় গবেষক দলের চমৎকার আবিষ্কারঃ শৈবাল থেকে ন্যানো-ফিল্টার

লেনা আলফি সম্প্রতি শৈবাল থেকে পানি বিশুদ্ধকরণ ন্যানো ফিল্টার তৈরি করে সারাবিশ্বে হৈচৈ ফেলে দিয়েছেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *