বাগেরহাটে আন্তর্জাতিক জলাভূমি দিবস উপলক্ষ্যে সিডিপি’র উদ্যোগে কৃষক সমাবেশ অনুষ্ঠিত

আন্তর্জাতিক জলাভূমি দিবস উপলক্ষ্যে বেসরকারী উন্নয়ন সংস্থা কোস্টাল ডেভেলপমেন্ট পার্টনারশিপ (সিডিপি)’র উদ্যোগে বাগেরহাটের রামপাল উপজেলার শ্রীফলতলা দাউদখালী নদীর তীরে আশ্রায়ন প্রকল্প চত্ত্বরে ৩ ফেব্রয়ারী বিকাল ৩টায় এক কৃষক সমাবেশ অনুষ্ঠিত হলো।

এতে সভাপতিত্ব করেন সিডিপি’র কোস্টাল এরিয়া উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা শেখ আব্দুল জলিল। বক্তব্য রাখেন উপজেলা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটির আহবায়ক কৃষক নেতা এ্যাডঃ মহিউদ্দিন সেখ, শ্রীফলতলা মাধ্যমিক বিদ্যালয় প্রধান শিক্ষক শেখ আব্দুল মান্নান, উপজেলা মহিলা আওয়ামী লীগের সাধারন সম্পাদিকা হোসনে আরা মিলি, উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা হাওলাদার আব্দুল মান্নান,প্রভাষক মোঃ বজলুর রহমান, প্রেসক্লাব সাধারন সম্পাদক এমএ সবুর রানা, সিডিপি’র খুলনা বিভাগীয় সমন্বয়কারী এসএম ইকবাল হোসেন বিপ্লব,মাওলানা মাহমুদুল হাসান, মোঃ মোতাহার হোসেন,এসএমএ রহিম,শাহনাজ সুলতানা, কৃষ্ণা রানী দে, সিডিপি পিস প্রকল্পের ভিকাস গ্রুপের দলনেত্রী শামসুন নাহার, কারিমা,ফিরোজা, সুমি বেগম প্রমুখ।Bagerhat (Rampal) photo(03-02-2014)

বক্তরা উপজেলার সকল জলাশয় সংরক্ষন ও রেকার্ডীয় খালের উপর অবৈধ বাঁধ সমূহ কেটে দেওয়ার করার দাবী জানান। জলাশয় অবৈধ দখলদারদেও কবল থেকে মুক্ত, নদী খাল খনন ও ড্রেজিং এর মাধ্যমে পানির স্বাবাবিক প্রবাহ নিশ্চিত কওে কৃষি ও জলাভূমি ধ্বংসের হাত থেকে রক্ষার জন্য আহবান জানান। জীববৈচিত্র্যে পরিপূর্ণ জলাভূমি একটি প্রাকৃতিক সম্পদ যা পরিবেশের ভারসাম্য রক্ষায়, জীবিকা নির্বাহ, চিত্তবিনোদন ও পর্যটন শিল্প এবং অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ।

সিডিপি জলাভূমি বিষয়ক আন্তর্জাতিক সনদকে তৃণমূল জনগোষ্ঠী এবং নতুন প্রজন্মের কাছে পরিচিতি করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। জলাভূমির উপর বিশ্বের প্রায় ২.৫ বিলিয়ন গ্রামীণ জনগোষ্ঠীর জীবন ও জীবিকা প্রত্যক্ষভাবে নির্ভশীল যারা কৃষি, বনজ, মৎস্য চাষ, শিকার ও সংগ্রহ করে বেঁচে থাকে। বাংলাদেশ কৃষি প্রধান দেশ বিধায় গ্রামের প্রায় ৮০ ভাগ মানুষ কৃষির উপর র্নিভরশীল। বাংলাদেশের জলাভূমি রক্ষায় ৯ দফা জানানো হয়।

এনভাইরনমেন্টমুভ ডটকম ডেস্ক

Check Also

বিশ্ব মৃত্তিকা দিবসঃ মৃত্তিকা থেকেই হোক পৃথিবী সুরক্ষার সূচনা

মৃত্তিকা সর্বংসহা। হ্যাঁ, লক্ষ-কোটি বছর ধরে ক্ষয়ে ক্ষয়ে, নবরূপে রূপান্তরিত হয়ে সে সভ্যতাকে এগিয়ে নিয়ে চলেছে। যে মৃত্তিকা পরম মমতায় প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে মানবকুলের খাদ্য, বস্ত্র, বাসস্থানের যোগান দিয়ে যাচ্ছে সেই মৃত্তিকার উপর দাঁড়িয়ে কখনো কি ভেবে দেখেছি সে কেমন আছে? ভেবেছি কি, মৃত্তিকা না থাকলে আমাদের অস্তিত্ব থাকতো কি না?

বিশ্ব মৃত্তিকা দিবস-২০১৬

প্রতি বছরের ন্যায় সারা বিশ্বে পালিত হচ্ছে আজকের এই দিবস।“বিশ্ব মৃত্তিকা দিবস-২০১৬” এর প্রতিপাদ্য বিষয় হল 'Soils and pulses, a symbiosis for life "

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *