Loading Now

টয়লেটে পানির বদলে সৌরশক্তি

টয়লেটে পানির বদলে সৌরশক্তি

টয়লেটে বর্জ্য নিষ্কাশনে পানির পরিবর্তে ব্যবহূত হবে সৌরশক্তি। ভারতের বাজারে আসছে পানি খরচ কমাতে পারে এবং সৌরশক্তিতে চলে এমন টয়লেট। এ বছরের ২২ মার্চ দিল্লিতে এই টয়লেট প্রদর্শিত হবে। এক খবরে এ তথ্য জানিয়েছে পিটিআই। hagu

গবেষকেরা দাবি করছেন, এ ধরনের টয়লেট যদি চালু হয়, তাহলে বিশ্বের প্রায় ২৫০ কোটি মানুষ উপকৃত হবে। ইউনিভার্সিটি অফ কলোরাডো বোল্ডারের এনভায়োরনমেন্টাল ইঞ্জিনিয়ারিংয়ের অধ্যাপক ও এই প্রকল্পে গবেষক কার্ল লিন্ডেন জানিয়েছেন, এই টয়লেটে রয়েছে স্বয়ংক্রিয় পদ্ধতি যাতে পানির পরিবর্তে ব্যবহূত হবে সৌরশক্তি। টয়লেটে উত্পন্ন তাপ মানুষের শরীরের বর্জ্যপদার্থকে বায়োচারে পরিণত করবে। বায়োচার হল একধরনের কয়লা। গবেষকেরা দাবি করেছেন, এই টয়লেট হচ্ছে পরিবেশবান্ধব। বর্জ্য থেকে যে বায়োচার তৈরি হবে তা শস্য উত্পাদনে কাজে লাগানো যাবে। এ ছাড়াও বাতাসে কার্বন ডাই অক্সাইডও কমিয়ে দিতে পারে এই কয়লা।

বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের ‘রিইনভেন্ট দ্য টয়লেট চ্যালেঞ্জ’ নামক প্রকল্পের আওতায় নির্মিত হয়েছে এই টয়লেট। এ প্রকল্পের লক্ষ্যই ছিল এমন ধরণের টয়লেট তৈরি করা যার সাহায্যে দূষিত বর্জ্য পদার্থকে ব্যবহারযোগ্য করে তোলা যায় এবং পানির ব্যবহার কমানো যায়।

গবেষকেরা দাবি করেছেন, সৌরশক্তিচালিত এই টয়লেট একদিনে চার থেকে ছয় জন মানুষ ব্যবহার করতে পারবেন। তবে আরও বেশি মানুষের ব্যবহারযোগ্য টয়লেট তৈরির কথাও ভাবছেন তাঁরা।

সূত্রঃ দৈনিক প্রথম আলো (১৪/০৩/২০১৪)

Post Comment