পাখির জন্য স্বাধীনতা

আজ ২৬ শে মার্চ মহান স্বাধীনতা দিবস। কিন্তু এই স্বাধীনতা শুধু মানুষের ক্ষেত্রে সীমাবদ্ধ থাকে না। পাখিরা মানুষের চেয়ে বেশি স্বাধীন। কিন্তু খাঁচায় বন্দী পাখিরা সেই স্বাধীনতা খুঁজে পায় না। আর তাই আজ মহান স্বাধীনতা দিবসে এইসব বন্দী পাখিদের মুক্ত আকাশে অবমুক্ত করলো সিলেট পেট লাভারস এসোসিয়েশন ও প্রাণী অধিকার সংরক্ষন বিষয়ক সংগঠন প্রাধিকার।

২৬ শে মার্চ বেলা ১২ ঘটিকায় সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় সংলগ্ন ইকোপার্কে সিলেট পেট লাভারস এসোসিয়েশন কর্তৃক উদ্ধারকৃত দেশীয় বিরল প্রজাতির বন্য ঘুঘু, তিলা ঘুঘু, সাদা ঘুঘু, শালিক অবমুক্ত করা হয়। এসময় উপস্থিত ছিলেন সিলেট পেট লাভারস এসোসিয়েশন এর সাধারণ সম্পাদক অরুপ শ্যাম বাপ্পি।sau

পাখিগুলো প্রাণী অধিকার সংরক্ষন বিষয়ক সংগঠন “প্রাধিকার” এর সহযোগীতায় ইকোপার্কের শালবনে অবমুক্ত করা হয়। প্রাধিকারের পক্ষে উপস্থিত ছিলেন প্রাধিকারের সাধারন সম্পাদক জয় প্রকাশ রায়, কোষাধক্ষ আকাশ খাশনবীস, বন্যপ্রাণী বিষয়ক সম্পাদক নূপুর ধর, সহ-কোষাধক্ষ মোস্তাকিম ফেমাস, সদস্য অনুপ চৌধুরী, রাজু প্রমুখ।

সিলেট পেট লাভারস এসোসিয়েশন এর সাধারণ সম্পাদক অরুপ শ্যাম বাপ্পি বলেন, পৃথিবীতে প্রতিটি প্রাণীর বেঁচে থাকার জন্য একটা স্বাধীন পরিবেশ দরকার। পাখিদের খাঁচায় নয় খোলা আকাশে বেশি মানায়। শুধু মাত্র পোষা পাখিকে আবদ্ধ অবস্থায় রাখা যায়, বন্য পাখিকে নয়। সেজন্য বন্য পাখি ও পোষা পাখির মাঝে পার্থক্য বুঝতে হবে।

প্রাধিকারের সাধারণ সম্পাদক জয় প্রকাশ রায় বলেন “ আমাদের মধ্যে একটা খারাপ মানসিকতা যে আমরা বন্য পাখিকে খাঁচায় পোষ মানাবার চেষ্ঠা করে থাকি। কিন্তু বন্য পাখি খাঁচায় রাখা গুরুতর অপরাধ এবং বন্যপ্রাণী অধিকার আইন লঙ্ঘন সেটা সবাইকে বোঝানোর জন্য প্রাধিকার কাজ করে যাচ্ছে।

Check Also

পুরাতন ব্রহ্মপুত্র: নদী, নিরাপদ পানি ও মানুষের গল্প

দূষণের এই চিত্র শুধু পুরাতন ব্রহ্মপুত্রের না, সমগ্র বাংলাদেশের প্রায় প্রতিটি নদীরই। কোরোনাকালীন এই দূর্যোগে দূষণমুক্ত নদী হতে পারতো দেশের প্রান্তিক জনগোষ্ঠীর নিরাপদ পানির অন্যতম উৎস। আমরাই দূষণের মাধ্যমে মানুষকে অন্য উৎসের দিকে ঝুকতে বাধ্য করেছি।

ঢাকা বিশ্ববিদ্যালয় গবেষক দলের চমৎকার আবিষ্কারঃ শৈবাল থেকে ন্যানো-ফিল্টার

লেনা আলফি সম্প্রতি শৈবাল থেকে পানি বিশুদ্ধকরণ ন্যানো ফিল্টার তৈরি করে সারাবিশ্বে হৈচৈ ফেলে দিয়েছেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *