কাক ডাকা পাখি ডাকা ভোর কোথায় হারিয়ে যাচ্ছে?

মোঃ সাইফুল ইসলাম সোহেল:

এবারের পহেলা বৈশাখে উদ্দেশ্যহীনভাবে ঘুরছিলাম চট্টগ্রাম শহরের রাস্তায় । হঠাৎ যেন কি মনে করে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের দিকে পা বাড়ালাম। উদ্দেশ্যহীনভাবে ঘোরাঘুরি করার অভ্যাস আমার ছোটবেলা থেকেই আছে। এখনও পড়ালেখার ফাঁকে সুযোগ পেলেই বেড়িয়ে পড়ি। হাটতে হাটতে গেলাম মেডিকেল কলেজ হাসপাতালটির ডেন্টাল ইউনিটের সামনে। হঠাৎ একটা ল্যাম্পপোস্টের দিকে নজর পড়ল। একটা পাখি উড়ে যাচ্ছে। দেখলাম ল্যাম্পপোস্টের বাল্ব কেসের মধ্যে পাখির বাসা, বাল্ব নেই। পকেট থেকে ক্যামেরাটা বের করেই কয়েকটা ছবি নিয়ে নিলাম। খুব খারাপ লাগল। আজ মানুষ পশু-পাখির আবাস্থল দখল করছে। অপরিকল্পিতভাবে গাছপালা কেটে বন-জঙ্গল উজার করেছে। আর বাঁচার তাগিদে নিরীহ পশুপাখিরা মানব বসতিতে এসে জানান দিচ্ছে তারা আবাসন কষ্টে
আছে। তাদেরও বাঁচা দরকার। এখন আর কাক ডাকা পাখি ডাকা আমাদের এই বাংলাদেশ বলার কোন সুযোগ নেই বললেই চলে।

O-DSCN7117

বললে সেটা হবে নিছক চাপাবাজি। ছোট ছোট ছেলেমেয়েদের জাতীয় পাখি দোয়েল বললে সেটা চেনানো খুব কষ্ট হবে। এই পাখি আজ বিলুপ্তির পথে। কতদিন দেখিনা। নেই মনে হচ্ছে। বাশঁ বাগানে, আমের ডালে কিংবা ঝোপঝাড়ে আর সেই আগের মত দোয়েল, শালিক দেখা যায়না। লক্ষীপেঁচা নেই, নেই ডাহুক ও হ্যাঁ ছোট্ট বেলার সেই রাজার ধন অর্জনকারী সেই টুনটুনি সেটা কই? আরও অনেক পাখিরই দেখা মিলছেনা। আমাদের দেশে পরিচিত পাখির মধ্যে ময়না, টিয়ে, ঘুঘু, গোলাপী ঘুঘু, বক, শালিক, চড়ুই, কাক, কোকিল, মাছরাঙ্গা, শকুন, চিল, বাজপাখি আর খুব একটা দেখা যায়না। বাবুই পাখির বাসা দেখা যায় কালেভদ্রে। বসন্তে কোকিল ডাকা নিয়ে অনেক কবি সাহিত্যক, গীতিকাররা কবিতা গান রচনা করেছেন। সেই কোকিলের ডাক শুনলেই একসময় বোঝা যেত বসন্তের আগমন। বউ কথা কও ডাকে কেন? বউ কি দেবে দেখা গানটা এখন শুধুই স্মৃতি। আমাদের ভবিষ্যত প্রজন্ম কি দেখতে পাবে হলুদ রঙের এই পাখিটি? জলবায়ু পরিবর্তনে বৈরী আবহাওয়া, কীটনাশকের ব্যবহার বৃদ্ধি, পাখিদের আবাস্থল ও খাদ্য সংকট, অপরিকল্পিতভাবে নগরায়ন এবং পাখি শিকারীদের আগ্রাসনই আজ পাখিদের জন্য বিলুপ্তির কারণ হয়ে দাঁড়িয়েছে। তাই খুব শ্রীঘ্রই আইনের যথাযথ প্রয়োগ ও জনসচেতনতা বাড়ানো দরকার। তা নাহলে সেদিন আর বেশি দূরে নয় যেদিন বই পত্র থেকে পাখিদের নিয়ে যাবতীয় লেখা মুছে ফেলতে হতে পারে। আজ যদি বইয়ের পাতায় কিংবা পত্রিকায় পড়ে আপনার ছোট্ট শিশুটি বলে ওঠে আব্বু/ আম্মু জাতীয় পাখি দোয়েল দেখাও কি উত্তর দিবেন ভাবছেন কি?

লেখক: ডক্টর অফ ভেটেরিনারি মেডিসিন, ৪র্থ বর্ষ

চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়।

Check Also

মস্তিস্ক ভক্ষক অ্যামিবা !

এই রোগের চিকিৎসা সম্পর্কে কোন স্পষ্ট ধারণা নেই। কিন্তু ল্যাবরেটরিতে অনেক ঔষধ  Naegleria fowleri  (নেগেইলারিয়া ফাউলিরি) এর বিরুদ্ধে কার্যকর। তবে, তাদের কার্যকারিতা অস্পষ্ট; কারণ প্রায় সব সংক্রমণই মরণঘাতি।

গবেষণায় পাওয়া গেলো প্রতিকূলতা সহিষ্ণু প্রবাল ‘কোরালিথ’

গবেষণায় প্রাপ্ত ফলাফল বলছে, বালি এবং পাথরপ্রধান দূর্গম অঞ্চলগুলোতে খুঁজে পাওয়া প্রবালের আবাসস্থলগুলো কোরালিথ দ্বারা তৈরি। প্রতিকূল পরিবেশে কোরালিথের টিকে থাকার এই ক্ষমতা হুমকির সম্মুখীন প্রবালের বাসস্থান সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *