বিশ্ব ধরিত্রী দিবসে হোটেল র‌্যাডিসনের ব্যাতিক্রমি উদ্যোগ!

পৃথিবীকে সুন্দর ও সুষ্ঠূ রাখার প্রত্যয়ে ২২ এপ্রিল পালিত হল বিশ্ব ধরিত্রি দিবস। ১৯৭০ সাল থেকে প্রতি বছর সারা বিশ্বে এই দিবস পালিত হচ্ছে। এবছর ৪৪ তম বারের মত এই দিবস পালিত হল।Earth-Day3

 

 

বাংলাদেশেও এই দিবসটি নির্দিষ্ট কিছু সংস্থার উদ্যোগে পালিত হয়। ঢাকার হোটেল র‌্যাডিসনের নিজস্ব উদ্যোগে পালিত হল বিশ্ব ধরিত্রি দিবস। হোটেল কতৃপক্ষ ঢাকা শহরের পরিবেশ সম্বন্ধে অতিথিদের সচেতনতা বাড়ানোর উদ্দেশ্যে আয়োজন করল এই দিবসটি। দিবসটিতে তারা বৃক্ষরোপন কর্মসূচির আয়োজন করে। সেখানে স্বল্পমূল্যে বিভিন্ন উদ্ভিদের চারাগাছ বিক্রয়ের ব্যবস্থা করা হয়।

অতিথিরা সেখান থেকে চারাগাছ কিনে নিজেদের পছন্দমত স্থানে সেগুলো রোপন করেন। হোটেল কতৃপক্ষ জানায়, অতিথিরা যে চারাগাছগুলো রোপন করে যাচ্ছে্ন ভবিষ্যতে তারা সেগুলোর ফল উপভোগ করতে পারবেন। এছাড়াও হোটেলের কর্মচারীরা পার্শ্ববর্তী এলাকা পরিষ্কার কর্মসূচী পালন করেন। সরকারীভাবে যদি এই দিবসটি আরো বৃহৎ পরিসরে করা হয় তাহলে সারা দেশের মানুষ তার পরিবেশ সম্বন্ধে আরো বেশি সচেতন হবে।

 সূত্রঃ banglanews24.com

Check Also

গবেষণায় পাওয়া গেলো প্রতিকূলতা সহিষ্ণু প্রবাল ‘কোরালিথ’

গবেষণায় প্রাপ্ত ফলাফল বলছে, বালি এবং পাথরপ্রধান দূর্গম অঞ্চলগুলোতে খুঁজে পাওয়া প্রবালের আবাসস্থলগুলো কোরালিথ দ্বারা তৈরি। প্রতিকূল পরিবেশে কোরালিথের টিকে থাকার এই ক্ষমতা হুমকির সম্মুখীন প্রবালের বাসস্থান সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

‘ঈদে ঝুঁকিমুক্ত ও নিরাপদ যাতায়াতে বিদ্যমান আইনের কঠোর প্রয়োগ চাই’ শীর্ষক গোলটেবিল বৈঠক

বিশেষ করে ঈদে বিপুল সংখ্যক হতাহতের ঘটনা আমাদেরকে আতংকিত করে। বিদ্যমান আইনের কঠোর প্রয়োগের অভাবই এর জন্য মূলত দায়ী। এপ্রেক্ষিতে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা)-এর উদ্যোগে আজ ১৪ জুন ২০১৭, বুধবার, সকাল ১১টায় পবা মিলনায়তনে আয়োজিত “ঈদে ঘরমুখো মানুষের নিরাপদ যাতায়াতে করণীয়”-শীর্ষক গোলটেবিল বৈঠকের আয়োজন করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *