Loading Now

অতিরিক্ত গরমে জায়ান্ট মিলিবাগের বংশবৃদ্ধি আশঙ্কা

অতিরিক্ত গরমে জায়ান্ট মিলিবাগের বংশবৃদ্ধি আশঙ্কা

জুনায়েদ তানভীর 

গত কিছুদিন ধরে রাজধানীর আজিমপুরে অবস্থিত গার্হস্থ্য অর্থনীতি কলেজ ক্যাম্পাসে “জায়ান্ট মিলিবাগ” নামের একধরনের পোকার উপদ্রব দেখা দিয়েছে। এই পোকাটি ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ফার্মগেট এবং উত্তরাঞ্চলের ঠাকুরগাঁওয়ে উপদ্রব শুরু করেছে। বিশেষজ্ঞরা বলছেন, গরমের কারণে দ্রুত বংশবৃদ্ধি করে আরও ছড়ানোর আশঙ্কা থাকায় পোকাটিকে এখনই দমন করতে হবে।142

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ব বিভাগের অধ্যাপক খন্দকার শরীফুল ইসলাম বলেন, গরমের কারণে এটি অপেক্ষাকৃত দ্রুত বৃদ্ধি পাচ্ছে। হয়তো গার্হস্থ্য অর্থনীতি কলেজের মাটি উপযোগী না হওয়ায় এটি এখন ডিম পাড়ার উপযোগী মাটি খুঁজতে ঢাকার অন্যান্য জায়গায় ছড়াচ্ছে।

গবেষকরা বলছেন, এই পোকা নিয়ে আতঙ্কের কিছু নেই। পোকাটি ফলজ ও কাঠজাতীয় উদ্ভিদের জন্য বেশি ক্ষতিকর। তবে সংবেদনশীল ত্বকের মানুষের শরীরে লাগলে এটি চুলকানির কারণ হতে পারে।

সম্প্রতি গার্হস্থ্য অর্থনীতি কলেজ ক্যাম্পাসে ব্যাপকভাবে পোকাটি উপদ্রব শুরু করলে বিষয়টি খতিয়ে দেখতে ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এবং শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের তিনটি বিশেষজ্ঞ দল কাজ করে। তখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক আবুল বাশার বলেছিলেন, পানি ছিটালে বা বৃষ্টি হলে এর উপদ্রব কমবে।

Post Comment