শাবিপ্রবি'তে নানা আয়োজনের মধ্য দিয়ে ব্যাঙ সংরক্ষণ দিবস পালিত

আজ বৃহস্পতিবার সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রজুক্তি বিশ্ববিদ্যালয়ে নানা আয়োজনের মধ্য দিয়ে পালিত হয়ে গেলো ব্যাঙ সংরক্ষণ দিবস । বিশ্বের উভচর প্রাণীদের সংরক্ষণ বিষয়ে সচেতনতা সৃষ্টি করতে ষষ্ঠবারের মতো  সারা বিশ্বে পালন করা হচ্ছে এ দিবসটি। বাংলাদেশসহ বিশ্বের ৫০টি দেশে এ বিষয়ে কাজ করছে ‘সেইভ দি ফ্রগস’ নামের একটি আন্তর্জাতিক সংগঠন।

এবছর সিলেটে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়য়ের প্রকৃতি ও পরিবেশ বিষয়ক একমাত্র  সংগঠন গ্রিন এক্সপ্লোর সোসাইটির উদ্যোগে শাহজালাল বিশ্ববিদ্যালয় স্কুলে ব্যাঙ সংরক্ষণ দিবসের প্রধান অনুষ্ঠানটি আয়োজন করা হয়।

বেলা সাড়ে বারটায় স্কুলের শিক্ষার্থীদের সাথে নিয়ে একটি র‍্যালির মাধ্যমে ব্যাঙ সংরক্ষণ দিবসের অনুষ্ঠান শুরু করা হয়। এরপর স্কুলের শিক্ষার্থীরা তাদের নিজ নিজ পছন্দ অনুযায়ী ব্যাঙ ও পরিবেশ বিষয়ক কুইজ, চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতায় অংশ নেয়। চিত্রাঙ্কন প্রতিযোগিতায় শিক্ষার্থীরা রঙ তুলির মাধ্যমে তাদের কল্পনায় দেখা ব্যাঙের জীবন এবং অপরিকল্পিত নগরায়ন ও পরিবেশ দূষণের প্রভাবে ব্যাঙের দুঃখ-দুর্দশার চিত্র ফুটিয়ে তোলে। তাদের লেখা রচনার মাধ্যমে উঠে আসে ব্যাঙের নানা উপকারী দিক এবং ব্যাঙ সংরক্ষণের বিভিন্ন উপায়। একই সময়ে স্কুলের মাঠে শিশু শিক্ষার্থীদের নিয়ে একটি ব্যাঙ দৌড় প্রতিযোগীতার আয়োজন করা হয়।

এছাড়াও গ্রিন এক্সপ্লোর সোসাইটির পক্ষ থেকে স্কুল ক্যাম্পাসে একটি ব্যাঙ বিষয়ক কমিকস প্রদর্শনী করা হয়। এতে কার্টুন চিত্রের মাধ্যমে ব্যাঙের জীবন চক্র ও ব্যাঙ প্রজাতির বিলুপ্তির বিভিন্ন কারণ তুলে ধরা হয়।

অনুষ্ঠান শেষে বিভিন্ন প্রতিযোগিতায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জনকারীদের নাম ঘোষণা করা হয়। বিজয়ীদের পুরষ্কার বিতরণী অনুষ্ঠান আগামী সোমবার স্কুল প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে। এছাড়াও আগামী রবিবার গ্রিন এক্সপ্লোর সোসাইটির পক্ষ থেকে শাবিপ্রবিতে ব্যাঙ সংরক্ষণ বিষয়ক একটি সেমিনারের আয়োজন করা হবে।

Check Also

পুরাতন ব্রহ্মপুত্র: নদী, নিরাপদ পানি ও মানুষের গল্প

দূষণের এই চিত্র শুধু পুরাতন ব্রহ্মপুত্রের না, সমগ্র বাংলাদেশের প্রায় প্রতিটি নদীরই। কোরোনাকালীন এই দূর্যোগে দূষণমুক্ত নদী হতে পারতো দেশের প্রান্তিক জনগোষ্ঠীর নিরাপদ পানির অন্যতম উৎস। আমরাই দূষণের মাধ্যমে মানুষকে অন্য উৎসের দিকে ঝুকতে বাধ্য করেছি।

ঢাকা বিশ্ববিদ্যালয় গবেষক দলের চমৎকার আবিষ্কারঃ শৈবাল থেকে ন্যানো-ফিল্টার

লেনা আলফি সম্প্রতি শৈবাল থেকে পানি বিশুদ্ধকরণ ন্যানো ফিল্টার তৈরি করে সারাবিশ্বে হৈচৈ ফেলে দিয়েছেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *