আগামীকাল থেকে শুরু হতে যাচ্ছে 'দক্ষিণ এশিয়া খাদ্য অধিকার সম্মেলন- ২০১৫'

মনিজা মনজুর

দক্ষিণ এশিয়ায় খাদ্য অধিকার এবং পুষ্টি নিরাপত্তা নিশ্চিতকরণ এবং প্রয়োজনীয় আইন ও প্রক্রিয়া প্রণয়ন করে উন্নত কৃষি উৎপাদনের মাধ্যমে খাদ্যের পর্যাপ্ত সরবরাহ,  জীবন-জীবিকার উন্নয়ন,  উন্নত খাদ্য ব্যবহার সংশ্লিষ্ট শিক্ষা,  উন্নত স্বাস্থ্য, পুষ্টি ও কৃষির জন্য নিরাপদ পানি,  খাদ্যের ন্যায্য বণ্টনের জন্য নারীর ক্ষমতায়ন ও সামাজিক সুরক্ষা সহ বিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলায় আগামী ৩০, ৩১ মে ও ১ জুন ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘দক্ষিণ এশিয়া খাদ্য অধিকার সম্মেলন ২০১৫’।

11352205_10203002905753333_358366304_n

আগামীকাল শনিবার বিকেল ৪ টায় রাজধানীর খামারবাড়িস্থ কৃষিবিদ ইনস্টিটিউশন-এ তিনদিনব্যাপী এ সম্মেলনের উদ্বোধন ঘোষণা করবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনী অনুষ্ঠানে  বিশেষ অতিথি হিসেবে অংশগ্রহণ করবেন ভারতের নোবেল বিজয়ী বিশিষ্ট মানবাধিকারকর্মী কৈলাস সত্যার্থী ও খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম। এছাড়া আরো  বক্তব্য রাখবেন সম্মেলন সাংগঠনিক পরিষদের চেয়ার ড. কাজী খলীকুজ্জামান আহমদ, ন্যাশনাল নেটওয়ার্ক অন রাইট টু ফুড,নেপাল এর ন্যাশনাল কো-অর্ডিনেটর ডঃ শর্বারাজ খড়কা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য ডঃ আ আ ম স আরেফিন সিদ্দিকী। তিন দিন ব্যাপী এ সম্মেলনের দ্বিতীয় ও তৃতীয় দিন অর্থাৎ ৩১ মে ও ১ জুন প্রতিদিন সকাল ৯টা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন ও অ্যালামনাই  অ্যাসোসিয়েশন বিল্ডিং-এ দিনব্যাপী মোট ৪টি প্লেনারি, ২টি বিশেষ অধিবেশন ও ১২টি কারিগরি অধিবেশনে খাদ্য অধিকার সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিশেষজ্ঞদের উপস্থাপনা ও আলোচনা অনুষ্ঠিত হবে।  ওয়েভ ফাউন্ডেশন, অ্যান্টি  পোভার্টি প্লাটফর্ম- এপিপি,  ঢাকা বিশ্ববিদ্যালয়, অক্সফাম, মানুষের জন্য ফাউন্ডেশন, ইন্টারন্যাশনাল ফুড সিকিউরিটি নেটওয়ার্ক-আইএফএসএন, কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড, কেয়ার বাংলাদেশ, ব্র্যাক, ওয়ার্ল্ড ভিশন, জিআইজেড, একশনএইড, ক্রিশ্চিয়ান এইড, উদ্দীপন, সেন্টার ফর ইকুইটি স্টাডিস,ইন্ডিয়া, প্র্যাকটিক্যাল  অ্যাকশন এন্ড কন্সার্ন ওয়ার্ল্ড ওয়াইড বাংলাদেশ,  ড্যানচার্চ এইডসহ উল্লেখযোগ্য সংখ্যক জাতীয় ও আন্তর্জাতিক সংস্থা এবং নেটওয়ার্ক এর উদ্যোগে আয়োজিত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনায় অংশ নিবেন দক্ষিণ এশিয়াসহ বিশ্বের বিভিন্ন অঞ্চলের নাগরিক সমাজের উল্ল্যেখযোগ্য সংখ্যক নেতৃবৃন্দ ও খাদ্য বিষয়ক বিভিন্ন পর্যায়ের অংশীজনরা। এর মধ্যে দক্ষিণ এশিয়া থেকে ভারত, পাকিস্তান,নেপাল, ভূটান, মালদ্বীপ ও মায়ানমারের মোট ৪৮ জন এবং অস্ট্রেলিয়া, বেলজিয়াম এবং ইটালীর প্রতিনিধিরা উল্লেখযোগ্য।  ১ জুন সমাপনী  অনুষ্ঠানে প্রধান অতিথির আসনে থাকবেন মাননীয় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

প্রয়োজনীয় আইন ও প্রক্রিয়া প্রণয়ন, সকল মানুষের জন্য প্রধান এবং মৌলিক খাদ্যসমূহ সাশ্রয়ী ও সহজলভ্য করা, প্রতিবেশগত কৃষি, সমন্বিত ও বৈচিত্র্যপূর্ণ চাষাবাদ, মৎস্য ও প্রাণিসম্পদকে ত্বরান্বিত ও সমর্থন করা, পর্যাপ্ত পরিমাণ সরকারি অর্থায়ন এবং আর্থিক সেবা প্রদান, কৃষক নেতৃত্বাধীন কৃষি গবেষণায় সহায়তা ও সম্প্রসারিত পরিসেবা প্রদান, উপযুক্ত প্রযুক্তি, প্রশিক্ষণ, স্থানীয় বাজার ও অবকাঠামো উন্নয়ন এবং কর্মসংস্থান সৃষ্টি, কর্পোরেট প্রযুক্তির প্রসার বন্ধ করা যা কর্পোরেট মুনাফাকে তরান্বিত করে যেমন- জিনগতভাবে পরিবর্তিত বীজ, অত্যন্ত বিপজ্জনক কীটনাশক ইত্যাদি, প্রকৃত কৃষি, জলজ, বনজ ও চারণভূমি সংস্কার বাস্তবায়ন, সার্ক ফুড ব্যাংক প্রতিষ্ঠা ও কার্যকরী করা, এমডিজি পরবর্তী উন্নয়ন কাঠামো এবং খাদ্য ও কৃষি সংস্থার কৌশলগত কাঠামোতে খাদ্য অধিকার ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিতকরণে সোচ্চার হওয়াই এই সম্মেলনের মূল উদ্দেশ্য।

এই আয়োজনের মাধ্যমে নাগরিক সমাজের সংগঠন, নেটওয়ার্ক , কৃষক সংগঠন, স্থানীয় জনসংগঠন, বিশেষজ্ঞ, গবেষক, ব্যক্তি, সংশ্লিষ্ট অংশীদারী ও নীতি নির্ধারকদের মধ্যে শক্তিশালী নেটওয়ার্ক গড়ে উঠবে যাতে পরবর্তীতে খাদ্য অধিকারের বিষয়টি আরো জোরালোভাবে উচ্চারিত হবে বলে আশা করছেন আয়োজকরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Discover more from EnvironmentMove.earth

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading