রাজধানীতে খাঁচার পাখি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

অ্যাভিয়ান কমিউনিটি অব বাংলাদেশ এর উদ্যোগে রাজধানীর মিরপুরে হয়ে গেল খাঁচায়  পাখি পালন  বিষয়ক কর্মশালা।

বাংলাদেশের বার্ড ব্রিডারদের অদৃশ্য জগতটাকে এক সুতোয় গাঁথতে অ্যাভিয়েরি শিল্পের উন্নয়নে সকল রকম খাঁচার পাখি নিয়ে ও দেশের সফল ব্রিডারদের সাহায্য ও দিকনির্দেশনা নিয়ে পাখি প্রেমিকদের পাশে থেকে কাজ করার প্রত্যয়কে পুঁজি করে যাত্রা শুরু করে অ্যাভিয়ান কমিউনিটি অব বাংলাদেশ।

বার্ড ব্রিডিং একটি শিল্প ,এখানে শিল্পী হলেন বার্ড ব্রিডাররা। এই শিল্পীদের উন্নয়নে ও তাদের স্বার্থ সংরক্ষনে পাশাপাশি দেশের পরিবেশ ও আবহাওয়ায় সফল সিনয়র ব্রিডারদের সহযোগিতায় এবং পরীক্ষিত আধুনিক পদ্ধতি অনুসরণের মাধ্যমে পাখি প্রেমিদের  বার্ড ব্রিডিং এ সহায্য করে সফল ও আরো দক্ষ করে গড়ে তোলা ও পাশাপাশি পাখির রোগ প্রতিকার ও প্রতিরোধে ভূমিকা রাখছে অ্যাভিয়ান কমিউনিটি অব বাংলাদেশ।

তারই ধারাবাহিকতায় আয়োজন করা হয় শীতকালীন পাখি ব্যাবস্থাপনা বিষয়ক  এ কর্মশালা। খাঁচার পাখি সম্পর্কিত গুরত্বপূর্ণ তথ্য , তাদের পরিচর্যা , চিকিৎসা , তাদের প্রজনন বিষয়ক প্রয়োজনীয় তথ্য সহ অনান্য বিভিন্ন বিষয়ে আলচনা করা হয় ।

unnamed (10)

অনুষ্ঠানে অতিথি  হিসেবে উপস্থিত ছিলেন , বাংলাদেশের প্রথম ম্যাকাও ব্রিডার পিনটু। এছাড়া ছিলেন নাহার গার্ডেনের প্রতিষ্ঠাতা হামিদুল ইসলাম হামিদ , দেশের অন্যতম গ্রে প্যারোট ব্রিডার আকবর আলম উৎপল , প্যারাকিট জাতের পাখির ব্রিডার  অন্তু , সুরমা এভিয়ারির কর্ণধার সেলিম , ব্রিডার হানিফ , ককাটেল ব্রিডার আরিফ সহ স্বনামধন্য বেশ কয়েকজন সফল ব্রিডার ।

বাজরি,ইংলিশ বাজরি,ককাটেল,লাভ বার্ড,ফিঞ্চ,রোজেলা,টারকুইজিন,ডোভ,ম্যাকাও পাখির রোগ প্রতিকার ও প্রতিরোধ , মিঊটেশন ,  ব্রিডিং নিয়ে আলাদা আলাদা ব্রিফিং দেন উপস্থিত পরামর্শকেরা ।

“আমরা আমাদের চারপাশের পরিবেশকে রক্ষা করতে পারি না বলেই বিভিন্ন ধরণের পশু পাখি-জীবজন্তু আমাদের মাঝ থেকে বিলীন হওয়ার পাশাপাশি পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে। তাই আমাদের পারিবেশের ভারসাম্য রক্ষার্থে আমাদেরকে নিবিড় পরিচর্যা ও প্রতিপালনের মাধ্যমে সকল প্রাণিকুলকে রক্ষায় এগিয়ে আসতে হবে ” এই আশাবাদ ব্যাক্ত করেন অ্যাভিয়ান কমিউনিটি অব বাংলাদেশশের প্রতিষ্ঠাতা বাবু , গালিব এবং আসাদ ।

11348991_1009783255708792_1691820524_n

ভবিষ্যতে এধরনের কর্মশালার মাধ্যমে অ্যাভিয়েরি শিল্পে  দেশকে আরও সামনের দিকে  এগিয়ে নিয়ে যেতে চায় অ্যাভিয়ান কমিউনিটি অব বাংলাদেশ ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Discover more from EnvironmentMove.earth

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading