বেয়ারের ভুতিহাঁস

DSC_0358বেয়ারের ভুতিহাঁস বা বেয়ারের পোচার্ড (Aythya baeri) ( ইংরেজি  Baer’s Pochard ) অ্যানাটিডি পরিবারের  এইথ্রিয়া ( Aythya) গণের  অন্তর্ভুক্ত এক প্রজাতির ডুবুরি হাঁস । এরা বিরল প্রজাতির হাঁস । স্বভাবে এরা পরিযায়ী হয়ে থাকে । শীতকালে এদের বাংলাদেশের ঢাকা সিলেট ও রাজশাহী অঞ্চলে দেখতে পাওয়া যায় । আই. ইউ. সি. এন. এই প্রজাতিটিকে মহাবিপন্ন (Critically endangered) বলে ঘোষণা করেছে। বাংলাদেশে এরা মহাবিপন্ন (Critically endangered) বলে বিবেচিত।

বেয়ারের ভুতিহাঁস আকারে ৪১ থেকে ৪৬ সে মি হয়ে থাকে । পুরুষ হাঁসটির আকার ও দাঁড়ানোর ভঙ্গি অনেকটা মরচে রঙ ভুতিহাঁসের মতো । কিন্তু  এরা দেখতে বড় স্কপের মতো । এদের উপরের পাঁজর এবং দেহের পিছনের অংশ কালো রঙের । নিচের পাঁজর এবং পেট সাদা রঙের হয় । স্ত্রী হাঁসটি দেখতে স্ত্রী মরচে রঙ ভুতিহাঁসের মতো । এদের মাথা গাঢ় বর্ণের । বুকের রঙ বাদামী  এবং পাঁজর সাদা বর্ণের হয়ে থাকে । অপ্রাপ্তবয়স্করা  দেখতে অনেকটা  স্ত্রী হাঁসের মতো ।

এই প্রজাতির পাখিকে সমুদ্রতীরবর্তী অঞ্চলের ঘন ঝোপঝাড়ে দেখতে পাওয়া যায় । মাঝে মধ্যে এদের বনের লেক ও পুকুরে দেখা যায় । শীতকালে এরা স্বাদুপানির লেকে অবস্থান করে । এরা জলজ উদ্ভিদকে খাদ্য হিসাবে গ্রহন করে । প্রজনন মৌসুমে এরা লেকের আশেপাশে বসবাস করে । এরা ঘন ঘাসের মধ্যে বাসা বানায় ।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Discover more from EnvironmentMove.earth

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading