বড় স্কপ

বড় স্কপ  বা বিরল ভুতিহাঁস (Aythya marila) ( ইংরেজি Greater Scaup) মধ্যম আকারের এক প্রজাতির ডুবুরি হাঁস । এই প্রজাতির পাখিদের প্রাচুর্যতা অনিয়মিত । এরা বাংলাদেশের পরিযায়ী পাখি । শীতকালে এদের বাংলাদেশের সিলেট অঞ্চলে দেখতে পাওয়া যায় ।  আই. ইউ. সি. এন. এই প্রজাতিটিকে Least Concern বা আশংকাহীন বলে ঘোষণা করেছে। বাংলাদেশে এদের অবস্থা সম্বন্ধে প্রয়োজনীয় তথ্য নেই ।

Aythya_marila4বড় স্কপ লম্বায় ১৫ থেকে ২২ ইঞ্চি হয়ে থাকে । এদের পাখার বিস্তৃতি ২৮ থেকে ৩৩ ইওঞ্ছি । দেহের ওজন সাধারনত ৭২৬ থেকে ১৩৬০ গ্রাম হয়ে থাকে । এই প্রজাতির পাখিদের চোখ হলুদ ও ঠোঁট নীল বর্ণের হয় । পুরুষ হাঁসটির মাথা উজ্জ্বল গাঢ় সবুজ বর্ণের । এদের বুক কালো । দেহের পিছনের অংশ হালকা বর্ণের । লেজের রঙ কালো এবং দেহের দুইপাশ সাদা বর্ণের হয় । পুরুষ হাঁস আকারে  স্ত্রী হাঁস থেকে বড় হয় এবং মাথা আরো বেশি গলাকার হয় । স্ত্রী হাঁসের পেট ও বুকের পাঁজর উজ্জ্বল সাদা বর্ণের । গলা , বুকের উপরে অংশ ও লেজ চকচকে কালো রঙের হয় । পাঁজরের নিচের অংশ ধূসর । এদের ঠোঁটে বাদামী বর্ণের ডিম্বাকার দাগ  দেখতে পাওয়া যায় । পা এবং পায়ের পাতা উভয়ই ধূসর । এদের দেহ ও মাথা সম্পূর্ণ বাদামী বর্ণের । অপ্রাপ্তবয়স্ক হাঁসদের দেখতে অনেকটা   স্ত্রী হাঁসের  মতো মনে হয় ।

শীতকালে এই প্রজাতিকে সমুদ্র তীরবর্তী অঞ্চলে ,মোহনায় ও লেকে দেখতে পাওয়া যায় । এরা ডুব দিয়ে খাদ্য সংগ্রহ করে । এক ডুবে প্রায় ২০ ফুট পানির গভীরে এরা  অনায়াসে যেতে পারে । এদের খাদ্য তালিকার বিরাট অংশ জুড়ে আছে শামুক, জলজ উদ্ভিদ ও জলজ পোকামাকড় । এছাড়া এরা বীজ ,মূল, কাণ্ড ও পাতা খেয়ে থাকে ।

এই প্রজাতির পাখিরা দুই বছর বয়সে প্রজননে সক্ষম হয় । এরা বাসা পানির কাছাকাছি তৈরি করে ।   স্ত্রী হাঁস একসাথে ৬ থেকে ৯ টি ডিম পাড়ে । ডিমগুলো দেখতে জলপাই রঙের । ডিমগুলো ২৪ থেকে২৮ দিন পর্যন্ত তা দিতে হয় । স্ত্রী হাঁস  একাই ডিমে তা দেয় । জন্মের ৪০ থেকে ৪৫ দিন পর্যন্ত বাচ্চাগুলি উড়তে পারে না । বাচ্চারা এসময় তাদের মায়ের সাথে চলাফেরা করে ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Discover more from EnvironmentMove.earth

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading