দেশি মেটেধনেশ

দেশি মেটেধনেশ বা পুটিয়াল ধনেশ বা ধূসর ধনেশ ( Ocyceros birostris ) (ইংরেজি Indian Grey Hornbill ) বাসেরোটিডি পরিবারের অন্তর্ভুক্ত অকিসেরস ( Ocyceros ) গণের এক প্রজাতির মধ্যম আকারের  ধনেশ ।বাংলাদেশের স্থানীয় পাখি  বাংলাদেশের স্থানীয় পাখি । এক এদের বাংলাদেশের রাজশাহী অঞ্চলে প্রচুর পরিমানে দেখা যেত।  আই. ইউ. সি. এন. এই প্রজাতিটিকে Least Concern বা আশংকাহীন বলে ঘোষণা করেছে। বাংলাদেশে এরা বিপন্ন ( Extinction) বলে বিবেচিত। বাংলাদেশের বন্যপ্রাণী আইনে এ প্রজাতিটি সংরক্ষিত।

দেশি মেটেধনেশ মাঝারি আকারের পাখি । এর দৈর্ঘ্য ২৪ ইঞ্চির মতো হয়ে থাকে । এই প্রজাতির পাখির উপরের অংশ দেখতে ধূসর বাদামী । কানের চারপাশ গাঢ় রঙে ঢাকা থাকে । পাখা গাঢ় বাদামী বর্ণের এবং এর প্রান্তভাগ সাদা । এদের লেজের প্রান্তভাগ সাদা । চোখের মনি এবং চোখের পাতা লাল রঙের । ঠোঁটের উপর থাকা শিরস্ত্রাণ ছোট ও ধারালো হয় । পুরুষ পাখির শিরস্ত্রাণ বড় এবং নিচের চোয়াল হলুদাভ । চোখের চারপাশ কালো বর্ণের । স্ত্রী পাখির চোখের চারপাশ ফাকাশে লাল । এদের ঠোঁট হলুদ । অপ্রাপ্তবয়স্ক পাখির শিরস্ত্রাণ নেই এবং চোখ অনুজ্জ্বল কমলা বর্ণের ।

487px-Indian_Grey_Hornbill_I_IMG_4051দেশি মেটেধনেশ সাধারনত জোড়ায় জোড়ায় বা ছোট দলে ঘুরে বেড়ায় । এদেরকে সহজে মাটিতে দেখতে পাওয়া যায় না । এরা সমতল ভূমি থেকে প্রায় ২০০০ ফিট উঁচুতে অবস্থান করে । শহর অঞ্চলের বড় বড় গাছের চূড়ায় এদের দেখতে পাওয়া যায় ।

এদের প্রজনন মৌসুম  এপ্রিল থেকে জুন । এরা গাছের গর্তে বাসা বানায় । স্ত্রী পাখি বাসার ভেতরে থাকে এবং বাসার একদিক খোলা রেখে বাকি সবদিক বন্ধ করে দেয় । পুরুষ পাখিটি খাদ্য এবং বাসা বানানোর প্রয়োজনীয় সামগ্রী স্ত্রী পাখিকে সরবরাহ করে । বাসা বানান শেষ হলে স্ত্রী পাখি ডিম পাড়ে । এরা একসাথে ১ থেকে ৫ টি ডিম পাড়ে । ডিমগুলো সাদা রঙের হয় । বাসা এমনভাবে তৈরি করা হয় যাতে বাচ্চারা বড় হলে বাসা ভেঙ্গে বের হতে পারে ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Discover more from EnvironmentMove.earth

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading