তরুণদের ছাড়া পরিবেশগত সমস্যা সমাধান করা সম্ভব নয়

এনভাইরনমেন্টমুভ ডটকমের অনুরোধে নিজের কাজের বিস্তার, বিভিন্ন দিক এবং পরিবেশ নিয়ে নিজের চিন্তা-ধারা এবং ভবিষ্যৎ পরিকল্পনা আমাদের সামনে তুলে ধরেছেন SBYN ( Social Business Youth Network) এর প্রতিষ্ঠাতা সভাপতি জনাব মামুন মিয়া।

এনভাইরনমেন্টমুভ ডটকমঃ কেমন আছেন ভাইয়া ?

জনাব মামুনঃ ভালো আছি। ব্যস্ততার মধ্যে দিনকাল যাচ্ছে।

এনভাইরনমেন্টমুভ ডটকমঃ ভাইয়া, আপনি এতো Volunteerism এর কাজ যেমন ACTIVISTA, UNYSAB, DUMUNA এর সাথে জড়িত। এর সবকিছুর শুরু কোথায় ?

জনাব মামুনঃ Basically এত দূরে আসবো কখনো ভাবা হয়নি। আমার Department এর ইরফান ভাইয়ের হাত ধরে Volunteerism activities এ আসা। এরপরে DUMUNA এর জন্মলগ্ন থেকে এর সাথে থাকা। এছাড়া স্কুল, কলেজ BNCC এর সাথে জড়িত ছিলাম।

এনভাইরনমেন্টমুভ ডটকমঃ  DUMUNA এর Ex-President, UNYSAB এর বর্তমান President, SBYN এর প্রতিষ্ঠাতা এত দিকে সময় দিতে জীবনে কোনো কিছু কি sacrifice করতে হয়েছে?

জনাব মামুনঃ সব থেকে বড় ব্যাপার হল time invest করা। যখন বন্ধুরা আড্ডা দিত তখন আমি যেতে পারতাম না কাজের কারণে। কোনো program এ attend করতে পারতাম না কাজের জন্য। এসব ব্যাপারগুলো sacrifice করতে হয়েছে। কিন্তু এত দূরে আসার পর পিছনে ফিরে তাকালে খারাপ লাগে না।

এনভাইরনমেন্টমুভ ডটকমঃ এতদিকে আপনার বিস্তার। DUMUNA এর প্রধান লক্ষ্য MUN practice, ACTIVISTA এর প্রধান কাজ hunger and proverty দূর করা, SBYN এর প্রধান কাজ social developmnent; কোন কাজ করতে আপনার সবচেয়ে ভালো লাগে ?

জনাব মামুনঃ সত্যি বলতে সবগুলো activities ই youth and development based. কাজগুলোর networking প্রায় একই রকম। এদের লক্ষ্য বিভিন্ন হলেও সবগুলো কাজ একই ধরনের। ভিন্ন ধর্মী এই কাজগুলো আমাদের skill, leadership develop করতে সাহায্য করে এবং অভিজ্ঞতা সম্পন্ন করে।

এনভাইরনমেন্টমুভ ডটকমঃ কিছু দিন আগে আপনার হাত ধরে SBYN যাত্রা শুরু করলো। বর্তমানে আপনি এর President। এর কার্যাবলি সম্বন্ধে আপনি আমাদের কী বলবেন ?

জনাব মামুনঃ Social Business Youth Network এর মূল লক্ষ্য হল সমাজের সমস্যাগুলো চিহ্নিত করে সেসব সমস্যার সমাধান, মুনাফা এবং development এর সাথে সম্পন্ন করা। এর ফলে মূল লক্ষ্য অল্প মুনাফা কিন্তু সমাজ, পরিবেশের উন্নয়ন এবং বেকারত্ব দূরীকরন। mamun

 এনভাইরনমেন্টমুভ ডটকমঃ এইসব সেচ্ছামূলক কাজে আমরা যে জিনিসটা দেখতে পাই তা হচ্ছে exposer পাওয়া খুব কষ্টকর। এই বিষয়টি কিভাবে দেখছেন?

জনাব মামুনঃ ব্যাপারটি সত্যি। exposer পাওয়াটা একটু কষ্টকর। কিন্তু কোন organization শুধু exposer এর উপর নির্ভরশীল হয়ে গেলে খুব বেশি সময় টিকে থাকতে পারবে না। এর জন্য প্রয়োজন একটি organization এর নিজেদের ভিত্তিকে শক্তিশালী করা। কারণ, ভালো কাজ করলে এমনিতেই exposer আসবে।

এনভাইরনমেন্টমুভ ডটকমঃ আপনি আমাদের দেশের একজন আন্তর্জাতিক মানের Munner । এই MUN থেকে আমরা কি শিখতে পারি?

জনাব মামুনঃ MUN অর্থাৎ Model United Nation। এটি হচ্ছে বিতর্কের উচ্চতর version । এটি আমাদের জানার পরিধিকে আরও বৃদ্ধি করতে সাহায্য করে। আমাদের কূটনীতিক সম্পর্ক, নেতৃত্ব প্রদানের ক্ষমতা, সংঘর্ষের সমাধান এবং আমাদের একত্রিত হতে সহায়তা করে।

এনভাইরনমেন্টমুভ ডটকমঃ বাইরের দেশে MUN নিয়ে স্কুল, কলেজ থেকেই প্রশিক্ষণের এবং প্রতিযোগিতার সুবিধা রয়েছে। আমাদের দেশে এই ধরণের উদ্যোগ কেমন?

জনাব মামুনঃ বাংলাদেশের স্কুল, কলেজগুলোতে অনেক আগে থেকেই এই প্রতিযোগিতা শুরু হয়েছে। National Public school and college ২০০৬ সালে প্রথম এই উদ্যোগ নেয়। কিছুদিন আগেও UNYSAB, BANMUN এর আয়োজনে কয়েকটি প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। যার প্রসার এবং সাফল্য আপনারা দেখতে পাচ্ছেন।

 এনভাইরনমেন্টমুভ ডটকমঃ আচ্ছা মামুন ভাই, এবার আমরা একটু ভিন্ন প্রসঙ্গে আসি। আমাদের পরিবেশ নিয়ে যে বিভিন্ন সমস্যা যেমন- বৈশ্বিক উষ্ণতা, জলবায়ু  পরিবর্তন; এইগুলো নিয়ে আপনারা কি কাজ করছেন?

জনাব মামুনঃ নেপালে আমরা জলবায়ু পরিবর্তন নিয়ে anti-polybag campaign করি, যা পরবর্তীতে এতোটা প্রভাব ফেলে যে নেপালের সংবিধান পলিব্যাগ ব্যাবহার করা নিষিদ্ধ ঘোষণা করে। এরপরে ফরিদপুরে কয়েক বছর আগে চারটি স্কুলের ( চর ট্যাপা খোলা, পদ্মার চর, হালিমা গার্লস, কমলাপুর উচ্চ বিদ্যালয়) ৬০০ শিক্ষার্থীকে প্রশিক্ষণ দেওয়া হয়। যারা প্রত্যেকেই এখন পরিবেশ নিয়ে সচেতন এবং পরবর্তীতে সেইসব শিক্ষার্থীরাই সমাজের সকলকে পরিবেশ নিয়ে সচেতনতা দান করেছে। এরকম আরও কিছু পরিকল্পনা আমাদের রয়েছে।

এনভাইরনমেন্টমুভ ডটকমঃ আমাদের পরিবেশ রক্ষায় তরুণরা কি ধরণের ভূমিকা রাখতে পারে?

জনাব মামুনঃ বর্তমানে বিশ্বের মোট জনসংখ্যার ৬৫% তরুণ। সুতরাং, তাদের ছাড়া পরিবেশগত সমস্যা সমাধান করা সম্ভব নয়। আমাদের তরুণদের প্রত্যেকের নিজেদের অবস্থানে থেকে এগিয়ে আসা উচিৎ। সেই সাথে আমাদের সমাজকে সচেতন করে তোলা উচিৎ। এজন্য আমরা আরও অধিক পরিমাণে campaign করতে পারি।

এনভাইরনমেন্টমুভ ডটকমঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ে অন্যান্য sector এ যেভাবে কাজ হয়, পরিবেশ নিয়ে সেভাবে কাজ হয় না। এই ব্যাপারটি আপনি কিভাবে দেখছেন? উদ্যোগের অভাব, নাকি exposer এর অভাব?

জনাব মামুনঃ আমি উদ্যোগ এবং exposer দুইটারই অভাব বোধ করি। সেই সাথে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের উদাসিনতা এবং দুর্বলতা রয়েছে। এই ক্ষেত্রে DUES কে আরও সচেতন হতে হবে।

এনভাইরনমেন্টমুভ ডটকমঃ আমরা পরিবেশ নিয়ে খুব বেশি সচেতন না। বিশেষ করে root level এ। আপনার মতে কিভাবে সাধারণ মানুষের মধ্যে আরও সচেতনতা বৃদ্ধি করা যায়?

জনাব মামুনঃ আমাদের দেশের আইন কঠোরভাবে প্রয়োগ করা এবং সকলের জন্য তা সমানভাবে নিশ্চিত করতে হবে। এই ব্যাপারে আমাদের নিজেদের সচেতনতা সবথেকে বড় ভূমিকা পালন করবে। আমরা সচেতন হয়ে চললে তা দেখে সবাই উদ্বুদ্ধ হবে।

এনভাইরনমেন্টমুভ ডটকমঃ দেশের বর্তমান রাজনৈতিক অস্থিরতা নিয়ে তরুণরা কি ভূমিকা পালন করতে পারে?

জনাব মামুনঃ আমাদের সবাইকে রাজনীতি নিয়ে সচেতন থাকতে হবে। সংঘর্ষ নয়, সমঝোতা এবং শান্তির পথে এগিয়ে যেতে হবে। এই ব্যাপারে আমি মালালার ভাষায় একটি কথা বলতে চাই, “ একটি কলম, একটি খাতা, একটি বই জাতিকে পাল্টে দিতে পারে।“

 এনভাইরনমেন্টমুভ ডটকমঃ ২০৩০ সালে বাংলাদেশের অবস্থান কোথায় দেখতে চান?

জনাব মামুনঃ আমরা যেকোনো কাজ করি শহরকে কেন্দ্র করে। কিন্তু শহরে আমরা মোট ৫ কোটি মানুষ বাস করি। বাকি ১১ কোটি মানুষ থাকে গ্রামাঞ্চলে। সুতরাং, আমাদের পরিকল্পনাগুলোকে যেন আমরা গ্রাম এবং শহরকে সমন্বয় করে করতে পারি, সেই রকম একটি বাংলাদেশ দেখতে চাই।

এনভাইরনমেন্টমুভ ডটকমঃ environmentmove.earth পরিবেশ নিয়ে কাজ করে যাচ্ছে এবং বাংলাদেশে পরিবেশ নিয়ে প্রথম স্বাধীন একটি ওয়েব পোর্টাল। তাদের সম্পর্কে আপনার অভিমত?

জনাব মামুনঃ নিঃসন্দেহে এটি একটি ভালো উদ্যোগ। তারা গত এক বছর ধরে বেশ ভালো কাজ করে যাচ্ছে। আমি তাদের কাছে এটাই আশা করি, তাদের পোর্টালটি পরিবেশ নিয়ে সর্বাধিক তথ্যমূলক এবং সচেতনতামূলক কাজ করবে এবং তারা আরও বেশি সম্পৃক্ত হওয়ার চেষ্টা করবে। তাদের প্রতি আমার শুভকামনা রইল।

মোঃ মামুন মিয়া

সভাপতিঃ UNYSAB, SBYN

সাবেক সভাপতিঃ DUNMUN

সাবেক সমন্বয়কঃ  ACTIVISTA, বাংলাদেশ।

বর্তমানে  ‘Democratic Budget Movement’ এ কর্মরত।

সাক্ষাৎকারটি নিয়েছেনঃ রাযীন আশরাফ

এনভাইরনমেন্টমুভ ডটকম ডেস্ক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Discover more from EnvironmentMove.earth

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading