Loading Now

বিশ্ব সমুদ্র দিবসঃ বসছে সামুদ্রিক বাস্তুতন্ত্র ও সমুদ্র অর্থনীতি বিষয়ক সিম্পোজিয়াম ২০১৫

বিশ্ব সমুদ্র দিবসঃ বসছে সামুদ্রিক বাস্তুতন্ত্র ও সমুদ্র অর্থনীতি বিষয়ক সিম্পোজিয়াম ২০১৫

বিশ্ব সমুদ্র দিবস উপলক্ষে ‘সামুদ্রিক বাস্তুতন্ত্র ও সামুদ্রিক অর্থনীতি বিষয়ক Marine Ecosystem and Blue Economy Symposium 2015 শীর্ষক সিম্পোজিয়াম আয়োজিত হতে চলেছে আগামী ৮ জুন,২০১৫ ঢাকাস্থ কৃষিবিদ ইনস্টিটিউটে।

বর্তমান প্রেক্ষাপটে বাংলাদেশের সামুদ্রিক সংরক্ষণ এবং সমুদ্র কেন্দ্রিক অর্থনীতির প্রতিবন্ধকতা এবং বঙ্গোপসাগরের বাস্তুতন্ত্র ভিত্তিক ব্যবস্থাপনা ও স্থানীয়ভাবে পরিচালিত সামুদ্রিক এলাকায় সম্ভাব্যতা এই সম্মেলনের মূল প্রতিপাদ্য বিষয়।

সমুদ্র গবেষণা ও উপকূলীয় অঞ্চলে সমুদ্রকেন্দ্রিক টেকসই প্রাণবান্ধব অর্থনীতি গড়ে তুলতে কাজ করে যাওয়া প্রতিষ্ঠান সেভ আওয়ার সী ( Save our Sea) আসন্ন এই সিম্পোজিয়ামটির আয়োজন করতে যাচ্ছে। এতে  সহযোগিতা করছে ম্যানগ্রোভ ফর ফিউচার(এমএফএফ)ও আইইউসিএন-IUCN,বাংলাদেশ।Symposium poster 2015-01 - Copy

দিনব্যাপী নানা কার্যক্রমের মধ্যদিয়ে সিম্পোজিয়ামটি অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন আয়োজক কমিটির অন্যতম সদস্য আলিফা বিনতে হক। এর মধ্যে রয়েছে, বাংলাদেশে সমুদ্র সংরক্ষণ: স্থিতি এবং চ্যালেঞ্জ’ এর উপর কারিগরি অধিবেশন; বিষয়ভিত্তিক বৈজ্ঞানিক গবেষণা ও সারাংশ উপস্থাপনা। আমন্ত্রিত বক্তা এবং নিবন্ধিত অতিথিদের জন্য ‘ Locally Managed Marine Areas‘ শীর্ষক প্যানেল আলোচনা। সামুদ্রিক বিজ্ঞান ও সংরক্ষণ কাজে জড়িত বিভিন্ন ব্যক্তি এবং বিভিন্ন সংস্থাসমূহের অংশগ্রহণে থাকছে একটি চিত্র প্রদর্শনী।

অনুষ্ঠান সম্পর্কীয় পূর্বালোচনায় সিম্পোজিয়ামের কো-কনভেনর ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এম নিয়ামুল নাসের জানালেন, এ অনুষ্ঠান করার লক্ষ্য, বাংলাদেশের সামুদ্রিক সংরক্ষণ প্রচেষ্টা; মূলত সংরক্ষণ বিজ্ঞান এবং এর চর্চা উভয় সম্পর্কে অংশগ্রহণকারীদের অবহিতকরণ। অংশগ্রহণকারীদের সামুদ্রিক বাস্তুতন্ত্রের টেকসই পরিচালনার কৌশল এবং প্রধান পদক্ষেপ সমূহ চিহ্নিতকরণে সক্ষম করা। অংশগ্রহণকারীদের স্থানীয়ভাবে পরিচালিত সামুদ্রিক এলাকাগুলোর জন্য টেকসই উপকূলীয় অর্থনীতির গুরুত্ব বুঝতে সাহায্য করা। সামুদ্রিক অর্থনীতি মূলত জীববৈচিত্র্য চালিত অর্থনীতি, সুতরাং একে আরও ভালোভাবে বুঝার জন্য ছাত্রদের মদ্ধে আগ্রহ তৈরি করা।

এরসাথে তিনি যোগ করেন এবারের সিম্পুজিয়াম এর উদ্দেশ্য গুলোও। তিনি বলেন, আমরা চাইছি এই অনুষ্ঠানের মাদ্ধমে সমুদ্র বিজ্ঞানী ও বিশেষজ্ঞগণের মূল্যবান মতামত তুলে ধরতে। ভবিষ্যতে গবেষণার জন্য সমুদ্র বিজ্ঞান এবং সামুদ্রিক সংরক্ষণ বিজ্ঞান বিষয়ের সম্ভাব্য ক্ষেত্রসমূহ চিহ্নিত করতে। সামুদ্রিক সংরক্ষণ সেক্টরে অংশগ্রহণে স্নাতক ও তরুণ বিজ্ঞানীরা উত্সাহিত করতে, এবং বাস্তুতন্ত্র ভিত্তিক ব্যবস্থাপনা এবং সামুদ্রিক অর্থনীতির মূল বিষয়ের আলোকে বিভিন্ন অংশীদারদের সাথে যোগাযোগ করতে।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), রিভারাইন পিপল এতে সমর্থন ও সহযোগিতার হাত বাড়িয়েছে এবং মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে সাইলেন্ট টেক্সট,Environmentmove.com, এবং রেডিও ভুবন (Radiovubon)।

আয়োজকদের পক্ষ থেকে ছাত্রদের প্রতি বিশেষ আহবান জানানো হয়েছে এই সিম্পুজিয়ামে অংশগ্রহণ করার জন্য। প্রকৃতি সংরক্ষণ এবং সবুজ অর্থনীতি বিষয়ে আগ্রহ আছে কিংবা পরিবেশ বিজ্ঞান, জীব বিজ্ঞান, বা ন্যাচারাল সাইন্স এর যে কোন বিভাগ ও বর্ষের ছাত্ররা এতে অংশগ্রহণ করতে পারেন। রেজিস্ট্রেশন চলবে আগামি ৩০ মে পর্যন্ত। রেজিস্ট্রেশন করতে http://www.saveoursea.social/mcbes15/mcbes-2015-events এই লিঙ্ক এ ক্লিক করুন।

Post Comment