বান্দরবানে টানা বর্ষণে পাহাড় ধসের আশঙ্কা

টানা বর্ষণে বান্দরবানে পাহাড় ধসের আশঙ্কা দেখা দিয়েছে। পাহাড়ের পাদদেশে এবং নদীর পাড়ে ঝুঁকিপূর্ণস্থানে বসবাসকারীদের নিরাপদ স্থানে সরে যেতে প্রশাসন ও পৌরসভার পক্ষ থেকে মাইকিং করা হচ্ছে। image_39103

শনিবার থেকে টানা তিনদিনের ভারী বর্ষণে বান্দরবানের রুমা-থানছি, রোয়াংছড়ি এবং লামা উপজেলা সড়কের বিভিন্নস্থানে পাহাড় ধসের ঘটনা ঘটেছে। পাহাড় ধসে লামা উপজেলার আজিজনগর-ফাইতং, লামা-গজালিয়া এবং লামা-বান্দরবান অভ্যন্তরীণ সড়ক যোগাযোগ বন্ধ হয়ে গেছে। যানবাহন চলাচল না করায় লোকজন পায়ে হেঁটে চলাচল করায় দুর্ভোগ পোহাতে হচ্ছে। তবে পাহাড় ধসের ঘটনায় এ রিপোর্ট লেখা পর্যন্ত বড় ধরনের ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

এদিকে বান্দরবানের সাঙ্গু, মাতামুহুরী এবং বাকখালী নদীর পানি বৃদ্ধি পাচ্ছে। অবিরাম বর্ষণে বান্দরবানের রুমা-থানছি, রোয়াংছড়ি এবং লামা উপজেলা সড়কের বিভিন্নস্থানে পাহাড় ধসের ঘটনা ঘটেছে। পাহাড় ধসে লামা উপজেলার আজিজনগর-ফাইতং, লামা-গজালিয়া এবং লামা-বান্দরবান অভ্যন্তরীণ সড়ক যোগাযোগ বন্ধ হয়ে গেছে। অব্যাহত বর্ষণে বান্দরবান জেলার সঙ্গে লামা, আলীকদম, রুমাসহ সাত উপজেলার টেলিযোগাযোগ ব্যবস্থাও ভেঙ্গে পড়েছে। সোমবার দুপুর থেকে বিদ্যুত্ না থাকায় বেসরকারি মোবাইল অপারেটর সিটিসেল, এয়ারটেল নেটওয়ার্কও বন্ধ হয়ে গেছে। অবিরাম বর্ষণ ও ঝড়ো হাওয়ায় বান্দরবান-দোহাজারি ৩৩ হাজার কেভি প্রধান বিদ্যুত্ সংযোগ লাইনের একাধিক স্থানে গাছপালা উপড়ে পড়ে যন্ত্রপাতি বিকল হয়ে যাওয়ায় সোমবার দুপুর থেকে বিদ্যুত্ নেই বান্দরবান জেলা সদরে। অপরদিকে রুমা ও রোয়াংছড়ি উপজেলায় শনিবার থেকে বিদ্যুত্ নেই।

সূত্রঃ দৈনিক ইত্তেফাক (০৯/০৫/২০১৩)

মিলন চক্রবর্তী

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *