ভারতে বন্যায় মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়াতে পারে

ভারতের উত্তরাখণ্ড রাজ্যে ভয়াবহ বন্যায় মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়িয়ে যেতে পারে। উত্তরাখণ্ড-কেদারনাথে ত্রান সরবরাহ ও উদ্ধার কাজে নিয়োজিত এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানান, এ ভয়াবহ বন্যায় নিহতের সংখ্যা ১০ থেকে ১৫ হাজার পর্যন্ত হতে পারে। মঙ্গলবার টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। চারদিকে শত শত মৃতদেহ পড়ে আছে, বহু মৃতদেহ ভেসে গেছে। আর দুর্গম এলাকাগুলোতে এখনো পৌঁছানো সম্ভবই হয়নি।  62984

উত্তরাখণ্ডের সাবেক মুখ্যমন্ত্রী ভাগাত সিং কোশিয়ারি জানান, এই বন্যায় ছয় হাজার থেকে ১০ হাজার মানুষ মারা যেতে পারে।

তিনি আরো জানান, গত কয়েকদিনে কয়েক শ মৃতদেহ দেখেছি। এ ছাড়া দুর্গম এলাকাগুলোতে কতজন আটকা পড়েছে তা জানা যায়নি। তাদের মধ্যে জীবিতের সংখ্যা জানাও সম্ভব হয়নি।

সরকারি হিসেবে এখন পর্যন্ত ৫৫৭ জনের মৃত্যুর কথা বলা হচ্ছে। এর আগে, দেশটির  দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী  যশপাল আরোরা জানিয়েছিলেন, এই ভয়াবহ বন্যায় মৃতের সংখ্যা পাঁচ হাজার ছড়িয়ে যেতে পারে।

এদিকে, উত্তরাখণ্ডে ভারি বর্ষণের কারণে ফের ধসের ঘটনা ঘটেছে। টানা বৃষ্টি আর ধসে উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে।

বদ্রিনাথে সাত হাজারেরও বেশি পর্যটক এখনও আটকে রয়েছেন বলে উদ্ধারকর্মীরা জানিয়েছেন। এখনো দশ হাজারের বেশি পর্যটক দেবভূমিতে আটকে রয়েছেন, এক হাজার জনকে  উদ্ধার করা সম্ভব হয়েছে।

তবে উত্তরকাশির হারসিল, মেনারি,ভাটোয়ারিতে এখনো বহু তীর্থযাত্রী আটকে রয়েছেন বলে জানান উদ্ধারকর্মীরা।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী সুশীল কুমার শিণ্ডে জানান, কেদারনাথ ও বদ্রিনাথ থেকে উদ্ধারকাজে সবচেয়ে গুরুত্ব দেওয়া হচ্ছে। সূত্র: দৈনিক কালের কণ্ঠ (২৮/০৬/২০১৩)

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *