জায়ান্ট মিলিবাগ, বংশ বিস্তার রোধে করণীয়!!

সম্প্রতি রাজধানী সহ এর আশেপাশের কিছু এলাকায় এবং দেশের উত্তরাঞ্চলে জায়ান্ট মিলিবাগ নামক এক ধরনের পোকার প্রাদুর্ভাব দেখা দিয়েছে। এই পোকাটি ম্যাংগো মিলিবাগ নামেও পরিচিত। পোকাটির বংশ বিস্তার রোধ করে এর দমন করা সম্ভব।

শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মোছানূর মহল আখতার বানু এই পোকাটি নিয়ে পি এইচ ডি করেন। তিনি জানিয়েছেন, এই পোকাটি বাংলাদেশে তুলনামূলকভাবে নতুন। এটি হয়তো পার্শ্ববর্তী কোন দেশ থেকে এসেছে।giant

তাঁর মতে কয়েকটি উপায়ে এই পোকাকে দমন করা সম্ভব।এর মধ্যে এপ্রিল মাসে গাছের গোড়ায় পলিথিন পেঁচিয়ে ওপরের অংশ খুলে রাখলে স্ত্রী পোকাগুলো সেখানে জমা হবে। পরে সেগুলো সংগ্রহ করে পুড়িয়ে বা মাটির এক মিটার গভীরে পুঁতে ফেলতে হবে। এ ছাড়া মে-জুন মাসে গাছের গোড়ার আবর্জনা ও মাটি সরিয়ে রোদ লাগার ব্যবস্থা করতে হবে, যাতে ডিম নষ্ট হয়ে যায়। পূর্ণবয়স্ক পোকার ছড়িয়ে পড়া ঠেকাতে গাছের চারদিকে নালা তৈরি করে তাতে কেরোসিনমিশ্রিত পানি দিয়ে রাখতে হবে।

উল্লেখ যে গত কয়েকদিন ধরে  রাজধানীর আজিমপুরে অবস্থিত গার্হস্থ্য অর্থনীতি কলেজ ক্যাম্পাস, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ফার্মগেট এবং উত্তরাঞ্চলের ঠাকুরগাঁওয়ে “জায়ান্ট মিলিবাগ” নামের একধরনের পোকার উপদ্রব দেখা দিয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *