বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর গবেষনাপত্র লিখনে অনুষ্ঠিত হয়ে গেল IEEE সম্মেলন

নবীন গবেষকদের মধ্যে সমন্বয় গড়ে তোলার উদ্দেশ্যে গত ১১   সেপ্টেম্বর, ২০১৫ ইং এ নওয়াব আলি চৌধুরী সিনেট ভবনে যৌথভাবে আয়োজিত হয় IEEE Student Conference on Science and Engineering (IEEESCSE) এবং 3rd International Conference on Green Energy and Technology (ICGET)।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘IEEE Student Branch’ এই অনুষ্ঠানের আয়োজন করে। দেশ-বিদেশের গন্যমান্য গবেষকদের উপস্থিতিতে অনুষ্ঠানটি উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য জনাব আ আ ম স আরেফিন সিদ্দিকী।12020204_1668883593325517_66241306_o

প্রফেসর আব্দুল রাহমান আলামউদ, King Saud University (KSU), KSA সৌদি আরবের নবায়নযোগ্য শক্তির উপর আলোচনা করেন। Professor Hiroyuki Miyake, The University of Kitakyushu, Japan জাপানের পারমানবিক শক্তি এবং চলমান বিষয়াদি নিয়ে আলোচনা করেন। University of Kebangsaan Malaysia (UKM), Malaysia এর পক্ষ থেকে নওশাদ আমিন এবং The University of Tokyo, Japan এর পক্ষ হতে নাজমুল আহসান সেমিকন্ডাক্টর বিষয়ে বক্তব্য রাখেন। এছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োমেডিকেল ফিজিক্স অ্যান্ড টেকনোলজি (বি এম পি টি) বিভাগের প্রতিষ্ঠাতা এবং চেয়ারপারসন  কে. সিদ্দিক-ই রব্বানী স্বল্প খরচে এবং সহজলভ্য প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে বাংলাদেশের মানুষের আর্থ –সামাজিক উন্নয়নের কথা বলেন।

উক্ত অনুষ্ঠানে প্রায় ১০০ টি গবেষনাপত্রের জন্য ৯টি ইন্টার এক্টিভ পোস্টার সেশনের আয়োজন করা হয়। এতে সেরা পেপারের পুরস্কার অর্জন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়য়ের মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগের সৈয়দা নিশাত নায়লা, ভূগোল ও পরিবেশ বিভাগের আহসানুল আলম তুষার এবং বুয়েটের সর্দার ইয়াফি মুনতাসির। তাদের পেপারের বিষয়বস্তু ছিল Remote Sensing & GIS Based Spatio- Temporal Change Analysis of Shitolokkhaya River in Dhaka City, Bangladesh. সেরা প্রজেক্ট পুরস্কারটি পায় Millitary Instituion of Science and technology (MIST). তাদের বিষয়বস্তু ছিল Radio controlled UAV with MAV carrying and launching system.

IEEE অর্থাৎ ইন্সটিটিউট অফ ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইঞ্জিনিয়ার্স বর্তমানে বিশ্বের বৃহত্তম প্রযুক্তিগত এবং বৃত্তিমূলক সংস্থা। IEEESBDU এশিয়ার প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অধীনে বাংলাদেশের একটি শাখা। গবেষকদের মধ্যকার সমবায় বিকাশই IEEE এর মুখ্য উদ্দেশ্য।   নির্বাচিত গবেষণা পত্র সমূহ সেন্টার ফর ন্যাচারাল সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং রিসার্চ (CNSER/CenNSER) এ প্রকাশিত হবে। বিজ্ঞান এবং প্রযুক্তিগত গবেষনাপত্র প্রচার ত্বরান্বিত করা, যৌথ সম্প্রচার ব্যবস্থা সংক্রান্ত কাজ করা CNSER এর মূল লক্ষ্য।

Check Also

গবেষণায় পাওয়া গেলো প্রতিকূলতা সহিষ্ণু প্রবাল ‘কোরালিথ’

গবেষণায় প্রাপ্ত ফলাফল বলছে, বালি এবং পাথরপ্রধান দূর্গম অঞ্চলগুলোতে খুঁজে পাওয়া প্রবালের আবাসস্থলগুলো কোরালিথ দ্বারা তৈরি। প্রতিকূল পরিবেশে কোরালিথের টিকে থাকার এই ক্ষমতা হুমকির সম্মুখীন প্রবালের বাসস্থান সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

‘ঈদে ঝুঁকিমুক্ত ও নিরাপদ যাতায়াতে বিদ্যমান আইনের কঠোর প্রয়োগ চাই’ শীর্ষক গোলটেবিল বৈঠক

বিশেষ করে ঈদে বিপুল সংখ্যক হতাহতের ঘটনা আমাদেরকে আতংকিত করে। বিদ্যমান আইনের কঠোর প্রয়োগের অভাবই এর জন্য মূলত দায়ী। এপ্রেক্ষিতে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা)-এর উদ্যোগে আজ ১৪ জুন ২০১৭, বুধবার, সকাল ১১টায় পবা মিলনায়তনে আয়োজিত “ঈদে ঘরমুখো মানুষের নিরাপদ যাতায়াতে করণীয়”-শীর্ষক গোলটেবিল বৈঠকের আয়োজন করা হয়।

2 comments

  1. Beautiful Environmental Webportal.

  2. SAIFUL ISLAM FARHAD

    Beautiful Environmental Newspotral.

    SAIFUL ISLAM FARHAD
    M.Sc (Plant Biology)
    M.S (Environmental Science)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *