সেন্টমার্টিনে অনুষ্ঠিত হতে যাচ্ছে সমুদ্র তলদেশ পরিষ্কার সপ্তাহ ২০১৪

আগামি বৃহস্পতিবার বাংলাদেশের একমাত্র কোরাল দ্বীপ সেন্টমার্টিনে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘সমুদ্রের তলদেশ পরিষ্কারকরণ সপ্তাহ ২০১৪’ । আন্তর্জাতিক সংগঠন সেভ আওয়ার সি’র উদ্যোগে সাগর ডুবুরি এবং স্বেচ্ছাসেবকগণ আগামী ছয় এবং সাত এপ্রিল সেন্টমার্টিন উপকূলে বঙ্গোপসাগরের তলদেশে সামুদ্রিক আবর্জনা পরিষ্কার করবেন। এছাড়াও, দ্বীপবাসী ও পর্যটকদের মাঝে সামুদ্রিক বর্জ্যের ক্ষতিকর দিকগুলো তুলে ধরার পাশাপাশি সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সপ্তাহব্যাপী কাজ করবেন।Green City For Clean Sea BN

রেজিস্টার্ড ডাইভার এবং স্বেচ্ছাসেবকগণ আগামী ৬ই এপ্রিলে সেন্টমার্টিনে পৌঁছাবেন এবং সচেতনতামূলক কার্যক্রম আরম্ভ হবে। আন্তর্জাতিক সমুদ্র সংরক্ষণ সংস্থা ‘Project AWARE’এর তত্ত্বাবধানে ২০০১ সালে সমুদ্রতলদেশ পরিষ্কারের এই অভিযান আরম্ভ হয়। জাতীয় ডাইভিং কমিউনিটি “ডাইভ বাংলাদেশ” এবং ‘ওসেনিক স্কুবা ডাইভিং সেন্টার’ প্রথম থেকেই এই সচেতনামুলক কার্যক্রমে কারিগরি সহায়তা দিয়ে আসছে।

সমুদ্রের তলদেশ থেকে প্লাস্টিক ব্যাগ, কাপড়, চালের বস্তা, মাছধরার জাল, নেট, ব্যাটারি, বোতল ইত্যাদি পরিষ্কার করা এবং এর ক্ষতিকর দিকগুলো তুলে ধরাই এই কার্যক্রমের মুল লক্ষ্য।

সমুদ্রের তলদেশ পরিষ্কারের একটি অভিযানের ভিডিওঃ

চলতি বছরে একই উদ্দেশ্যে ‘Green City For Green Sea’ এর ডাইভাররা গভীর সমুদ্র তল থেকে সামুদ্রিক বর্জ্য পরিষ্কার করবেন। এর পাশাপাশি Marine Conservationists এবং স্বেচ্ছাসেবকগণ সচেতনাতামুলক প্রচারণাও চালাবেন।

Check Also

মস্তিস্ক ভক্ষক অ্যামিবা !

এই রোগের চিকিৎসা সম্পর্কে কোন স্পষ্ট ধারণা নেই। কিন্তু ল্যাবরেটরিতে অনেক ঔষধ  Naegleria fowleri  (নেগেইলারিয়া ফাউলিরি) এর বিরুদ্ধে কার্যকর। তবে, তাদের কার্যকারিতা অস্পষ্ট; কারণ প্রায় সব সংক্রমণই মরণঘাতি।

অসাধু ব্যবসায়ীক চক্রেই ভেজাল ফলে ক্ষতিগ্রস্ত ভোক্তা সাধারণ

পাবলিক হেলথ ইনস্টিটিউট এর ফল পরীক্ষার তথ্যানুযায়ীই বলতে হয় যে, এ দেশের ৫৪ ভাগ খাদ্যপণ্য ভেজাল এবং দেহের জন্যে মারাত্মক ক্ষতিকর বলেই চিহ্নিত হয়েছে। সারা দেশ থেকেই স্যানিটারি ইন্সপেক্টরদের পাঠানো খাদ্য দ্রব্যাদি পরীক্ষাকালে এ তথ্য বেরিয়ে এসেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *